শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বকেয়া বেতন না দিয়ে কারখানা বন্ধের নোটিশ, বিক্ষুব্ধ শ্রমিকদের পেটাল পুলিশ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ উপজেলায় মুনলাক্স অ্যাপারেলস লিমিটেড নামের একটি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করায় বিক্ষোভ করেছেন কারখানাটির শ্রমিকেরা। আজ শনিবার সকালে কারখানাটির সামনে বকেয়া বেতন ও কারখানা চালুর দাবিতে বিক্ষোভ করেন তাঁরা। পরে পুলিশ লাঠিপেটা করলে তাঁরা নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে বিক্ষোভ সমাবেশ করেন।

কারখানার শ্রমিকেরা বলেন, কারখানাটিতে তিন শতাধিক শ্রমিক কাজ করতেন। জুলাই মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকেরা আন্দোলন করে আসছিলেন। আজ সকালে কাজে যোগ দিতে গিয়ে কারখানা বন্ধের নোটিশ দেখতে পান তাঁরা। এ সময় কারখানার সামনে বিক্ষোভ করলে পুলিশ তাঁদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। পরে তাঁরা বিক্ষোভ মিছিল নিয়ে নারায়ণগঞ্জ শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ করেন।

কারখানার সুইং শাখার অপারেটর আনোয়ার হোসেন বলেন, শ্রমিকেরা দিন-রাত পরিশ্রম করে কাজ করলেও তাঁদের বেতন পরিশোধ করা নিয়ে টালবাহানা করে মালিকপক্ষ। অবিলম্বে তাঁদের পাওনা পরিশোধের দাবি জানান তিনি।

মেশিন অপারেটর মো. মাহবুব বলেন, ১০ আগস্ট তাঁদের বেতন পরিশোধের কথা ছিল। পরে কর্তৃপক্ষ জানায়, ১১ আগস্ট বেতন দেওয়া হবে। ১২ আগস্ট সাপ্তাহিক ছুটির দিন ছিল। আজ কারখানায় গিয়ে দেখেন, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ। অবিলম্বে বন্ধ কারখানা চালু করে জুলাই মাসের বেতন পরিশোধের দাবি জানান তিনি।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের স্বাক্ষরিত নোটিশে উল্লেখ করা হয়, বেআইনি ধর্মঘট বা কাজ বন্ধ রাখার কারণে বাংলাদেশ শ্রম আইন ২০০৬–এর ধারা ১৩ অনুযায়ী মুনলাক্স অ্যাপারেলস লিমিটেড অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। ১৪ আগস্ট শ্রমিকদের জুলাই মাসের বেতন পরিশোধ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহিন প্রথম আলোকে জানান, শ্রমিকেরা নিয়মতান্ত্রিকভাবে তাঁদের পাওনা দাবি আদায়ের জন্য আন্দোলন করে আসছেন। কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনা পরিশোধ না করেই কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে।

শিল্প পুলিশ-৪ পরিদর্শক (গোয়েন্দা) বশির আহমেদ প্রথম আলোকে বলেন, শ্রমিক অসন্তোষের আশঙ্কায় কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, রোববার বেতন–ভাতা পরিশোধের পর কারখানাটি খুলে দেওয়া হবে।

থেকে আরও পড়ুন

থেকে আরও পড়ুন