শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আহা, আমি যদি রেকর্ড করে দেখাতে পারতাম

তাদের কথাবার্তা শুনে মনে হয় শুধুমাত্র মুখে মুখে অসাম্প্রদায়িক থাকাই মুক্তিযুদ্ধের চেতনা

ভূয়া নির্বাচন করে রাষ্ট্রক্ষমতা দখল করা , দেশ থেকে লক্ষ কোটি টাকা পাচার করা, নিজ দেশের সেনা কর্মকর্তা সহ বহুমানুষকে গুম করা, কৃষক-শ্রমিক মেহনতি মানুষের পেটে লাথি মারা, অন্য দেশকে প্রকাশ্যে নিজের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপের আহবান জানানো মুক্তিযুদ্ধের চেতনা?

হ্যা, শুধু একশ্রেনীর রাজনীতিক নয়, বাংলাদেশের ”এলিট” বুদ্ধিজীবীদের বিরাট একটি অংশ তাই মনে করে।

তাদের কথাবার্তা শুনে মনে হয় শুধুমাত্র মুখে মুখে অসাম্প্রদায়িক থাকাই মুক্তিযুদ্ধের চেতনা। মানুষের কাছে কোন গ্রহনযোগ্যতা নাই তাদের। এরা যখন কোন টক-শোতে যায় ভিউ হয় ২ বা ৩ হাজার। মন্তব্য ঘরে থাকে এদের প্রতি মানুষের ঘৃনা। আর নুরের মতো একটা তরুনও অভিন্ন কোন টক-শোতে যখন যায় তার ভিউ হয় কয়েক লক্ষ। আলোঘর, বাতিঘর নামক এসব বুদ্ধিজীবীর বই বিক্রয় হয় এক-দুই শত। তুলনায় আলী রিয়াজেরটা হয় কয়েক হাজার।

এই এলিটদের অনেকের সাথে আমার চলাফেরা আছে। অন্য যে কোন বিষয়ে খুব খুশী হয়ে তারা আলাপ করে। এসব প্রশ্ন তুললে তারা অত্যন্ত অস্বস্তি বোধ করে, কিছু বিষয় স্বীকার করে, বা মুখ কালো করে নিরব থাকে।

সামান্য আরাম আয়েশ, স্বস্তি স্বীকৃতির লোভে একটা ভন্ড জীবন যাপন করে এদের অনেকে। আহা, আমি যদি রেকর্ড করে দেখাতে পারতাম তাদের সাথে আমার একান্ত আলাপকালীন অবস্থা।

আমার কাছে যারা যতোবেশী দেশের স্বার্থের বিরুদ্ধে কাজ করবে তারা ততো মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী। এই চেতনার মালিক স্থায়ীভাবে কোন দল হতে পারে না।

থেকে আরও পড়ুন

থেকে আরও পড়ুন