সোমবার, ২০ মে ২০২৪

সুস্থ বিতর্কের সংস্কৃতি বিনির্মাণে সাতক্ষীরা ডিবেটিং সোসাইটির কর্মযজ্ঞ

মোঃ আবু রায়হান
সাতক্ষীরা জেলা প্রতিনিধি

সাতক্ষীরা জেলার বিতর্কের একমাত্র সংগঠন সাতক্ষীরা ডিবেটিং সোসাইটি (এসডিএস) এর আয়োজনে এবং সার্বিক পৃষ্ঠপোষকতায় সাতক্ষীরা জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘এশিয়ান পার্লামেন্টারি বিতর্ক’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৭মে (মঙ্গলবার) সকাল সাড়ে এগারোটা থেকে সাতক্ষীরা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে জাঁকজমকপূর্ণ এই কর্মশালার সূচনা হয়।

সাতক্ষীরা ডিবেটিং সোসাইটি (এসডিএস) তাদের নাম পরিবর্তন করে আবারো পূর্ণ উদ্যমে বৃহত্তর পরিসরে সুপরিকল্পিত ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছে। এর পূর্বনাম ছিল ডাঃ এম আর খান ডিবেটিং সোসাইটি। সাতক্ষীরা জেলার ঐতিহ্যবাহী স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নীল সাতক্ষীরা পরিবার (এসএসপি) এর একটি স্বায়ত্তশাসিত অঙ্গসংগঠন এসডিএস। জেলায় একাধিকবার মহোৎসবের আয়োজন, প্রশিক্ষণ সহ বিতর্কের প্রচারে এবং প্রসারে নিবিড়ভাবে কাজ করে চলেছে সংগঠনটি।

তারই ধারাবাহিকতায় সাতক্ষীরা জেলার শিক্ষার্থীদের মধ্যে অনাকাঙ্ক্ষিতভাবে সৃষ্ট ভ্রান্ত প্রকৃতির বিতর্ক পন্থাকে মুছে দিয়ে প্রকৃত বিতর্কের শিখন, চর্চা এবং প্রসারের লক্ষ্যেই এই কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালাটি গ্রহণ করেন সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরা সরকারি কলেজ, সাতক্ষীরা জেলা বিতর্ক দলের সাবেক সদস্য, জাতীয় পর্যায়ে অভিজ্ঞ তার্কিক এবং সাতক্ষীরা ডিবেটিং সোসাইটির হেড অব ডিবেট মোঃ পারভেজ ইমাম। এছাড়া অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসডিএসের তার্কিক আফিয়া নাওয়ার অনু। তাছাড়া উপস্থিত ছিলেন সুদীপ্ত দেবনাথ, তাহমিদ রহমান, রাতুল সরকার ঈশানী ঘোষ সহ এসডিএসের ভলান্টিয়াররা।

এসডিএস সাতক্ষীরা জেলার বিতর্কের কাঠামোকে সুস্থ্য ধারায় ফিরিয়ে আনতে কাজ করে চলেছে। এ নিয়ে এসডিএস এর হেড অব ডিবেট এবং কর্মশালার প্রশিক্ষক পারভেজ ইমাম বলেন, ‘সাতক্ষীরা জেলায় এখনকার বিতর্কের অবস্থা বেশ নাজুক। নিকট অতীতে ভ্রান্ত ধারণা ও পন্থার বিতর্কের প্রচার আমাদের উদ্বেগের কারণ। আমরা এগুলোকে প্রতিহত করে সাতক্ষীরা জেলার বিতর্ক অঙ্গনকে পরিশীলিত ও পরিমার্জিত করে সমৃদ্ধ করতে প্রতিজ্ঞাবদ্ধ।’

থেকে আরও পড়ুন

থেকে আরও পড়ুন