বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সুবর্ণচরে গাভীর সিজারিয়ান অপারেশন

আহসান হাবীব
স্টাফ রিপোর্টার

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চর ওয়াপদা ইউনিয়নের আল আমিন বাজার সংলগ্ন ফর্সটার খামারে একটি গাভীর সিজারিয়ান অপারেশন সম্পন্ন করা হয়।
উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের তত্ত্বাবধানে অপারেশনটি করা হয়। উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোঃ ফখরুল ইসলামের নেতৃত্বে এতে অংশগ্রহণ করেন উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ মনির উদ্দিন, এলডিডিপি প্রকল্পের মাঠ সহকারী মোঃ তাইজার রহমান এবং মোঃ জহুরুল ইসলাম, চরজুবলী ইউনিয়নের কৃত্রিম প্রজনন টেকনিশিয়ান মোঃ সামছুল আলম, চরবাটা ইউনিয়নের মহিষের কৃত্রিম প্রজনন টেকনিশিয়ান মোঃ রায়হান।
এই টীমের টানা তিন ঘন্টার প্রচেষ্টায় অপারেশন টি সফলভাবে সম্পন্ন করা হয়।
ডাঃ মোঃ ফখরুল ইসলাম বলেন, গাভীটির বাচ্চা প্রসবের সময় অতিক্রম হয়ে যাওয়ায় ফর্সটার ফার্ম ম্যানেজার মোঃ মামুনের অনুরোধে খামারে গিয়ে গাভীটি পরীক্ষা নিরীক্ষা করা হয়। পর্যাপ্ত পরীক্ষা নিরীক্ষার পর প্রতিয়মান হয় জরায়ু পেঁচিয়ে যাওয়ার কারণে বাচ্চাটির স্বাভাবিক ডেলিভারি আর সম্ভব নয়। কাজেই খামারীর সাথে আলোচনা করে দ্রুত সিজারিয়ান অপারেশনের সিন্ধান্ত নেয়া হয় এবং সে মতে ১০ মে ২০২৪ রোজ শনিবার গাভীটির অপারেশন করা হয়।
খামারের ম্যানেজার মোঃ মামুন বলেন, প্রাণিসম্পদ অফিসারের আন্তরিকতা এবং দৃঢ়তার কারণে আমার দুই লক্ষাধিক টাকার গাভীটি প্রাণে রক্ষা পায়।
উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও আমি ভেটেরিনারি হাসপাতালের কাছে কৃতজ্ঞ।

থেকে আরও পড়ুন

থেকে আরও পড়ুন