মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

লাখাইয়ে আলো ছড়াচ্ছে অনির্বাণ লাইব্রেরির কার্যক্রম শুরু

মুফতী আসাদুজ্জামান আনোয়ারী
হবিগঞ্জ জেলা প্রতিনিধি

একটি ভবন কিছু আলমারি ও আসবাবপত্র কিংবা কিছু পাঠক মানেই লাইব্রেরি নয় সেটি প্রমাণ করেছেন হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার ঐতিহ্যবাহী মাহমুদকাটী অনির্বাণ লাইব্রেরি। অনির্বাণ লাইব্রেরি মানেই একটি সামাজিক আন্দোলন, অনির্বাণ লাইব্রেরি মানেই সেবামূলক একটি প্রতিষ্ঠান, অনির্বাণ লাইব্রেরি মানেই লাখাইয়ের বাতিঘর।
পাঠাগার কেন্দ্রিক লাইব্রেরির মধ্যে সীমাবদ্ধ না থেকে সমাজ উন্নয়ন মূলক বহুমূখী কর্মকাণ্ডের মাধ্যমে প্রত্যন্ত এলাকার এ লাইব্রেরিটি এখন দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক খ্যাতি লাভ করেছে।

লাইব্রেরিতে দেশ-বিদেশের খ্যাতিমান লেখকদের লেখা ৭ হাজার বই ও বরেণ্য ব্যক্তিদের ছবি সংগৃহিত রয়েছে। গত ৩ দশকে অনির্বাণ লাইব্রেরি বৃহৎ একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। লাইব্রেরির মাধ্যমে সমাজ উন্নয়নমূলক নানামূখী কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে নতুন নতুন কর্মসূচি। লাইব্রেরীর এর মাধ্যমে এলাকার অতিদরিদ্র ব্যক্তিদের চিকিৎসা ও বিনামূল্যে ঔষধ প্রদান করা হয়। গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের অনির্বাণ বৃত্তি প্রদান করা হয়।

লাখাই উপজেলায় বিভিন্ন উচ্চ বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদেরকে নিয়ে প্রতি শনিবার স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বৃক্ষরোপন ও শীতবস্ত্র বিতরণ সহ বিভিন্ন মানবিক কর্মসূচি চলমান রয়েছে। তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে ছাত্র ও যুবকদের জন্য ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব চালু করা । সপ্তাহে ১ দিন শিশু একাডেমীর আদলে শিশুদেরকে ছবি আঁকা, নাচ এবং গানের প্রশিক্ষণ দেওয়া । অনির্বাণের স্বেচ্ছাসেবক নিয়ে স্বেচ্ছায় রক্ত দান সংগঠন “অনির্বাণ ব্লাড ফর লাইফ” গঠন করা। পর্যটকদের জন্য কপোতাক্ষ নদে মাঝারি মানের টুরিস্ট বোট তৈরীর পরিকল্পনা গ্রহণ করা ।
বন্যা এলাকার ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য, সামগ্রী ও ত্রাণ সামগ্রী বিতরণ করা। অনির্বাণ লাইব্রেরী উপজেলার গরীব ও মেধাবী ছাত্রীদের মাঝে বই বিতরণ করা । অনির্বাণ লাইব্রেরীর
প্রতিষ্ঠানটিতে দাতা, আজীবন ও সাধারণ সদস্য ক্যাটাগরির সদস্য রয়েছে। কার্যকরী কমিটি ও উপদেষ্টা পরিষদের তত্বাবধায়নে অনির্বাণ লাইব্রেরির কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ কাজে অনির্বাণ ছাত্র সংসদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। লাইব্রেরির ফেসবুক গ্রুপে যুক্ত রয়েছেন দেশ-বিদেশের ১৫ হাজারেরও বেশি মানুষ। বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য পৃথক পৃথক সাব কমিটি রয়েছে বলে লাইব্রেরির লাখাই উপজেলা শাখার সভাপতি সুরজিৎ চক্রবর্তী জানান, নানামূখী এ সব কর্মকান্ডের মাধ্যমে দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে পরিচিতি লাভ করেছে অনির্বাণ লাইব্রেরি। সরকারের একাধিক মন্ত্রী, সচিব, উচ্চ পদস্থ কর্মকর্তা ও শিল্পপতিরা ইতোমধ্যে লাইব্রেরির কার্যক্রম পরিদর্শন করে ভূয়সী প্রসংশা করেছেন।

লাখাই উপজেলার বামৈ গ্রামের কৃতি সন্তান বিশিষ্ট ব্যবসায়ী অনির্বাণ লাইব্রেরির সভাপতি সুরজিৎ চক্রবর্তী মাধ্যমে অনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হয়।
এ উপলক্ষে শনিবার ১ জুন লাখাই অভয়চরন রাধাচরণ উচ্চ বিদ্যালয়ের হলরুমে সুরজিৎ চক্রবর্তীর সভাপতিতে অনির্বাণ লাইব্রেরীর সাধারণ সম্পাদক উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জলিলের পরিচালনায় বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক অগ্নি দাস, লাখাই প্রেসক্লাব সহ-সভাপতি আশীষ দাশগুপ্ত অনিরবার্ণ লাইব্রেরির সদস্য দেলোয়ার হোসেন, এডভোকেট ফয়সাল আহমেদ চৌধুরী , সদস্য বি এইচ এম রানা, জনক দেব, ভবেন্দু কৃষ্ণ চক্রবর্তী, অনির্বাণ লাইব্রেরীর অর্থ সম্পাদক, আলমগীর চৌধুরী, মোজাহিদ মিয়া, লাখাই অভয়চরণ রাধাচরণ উচ্চ বিদ্যালয়ের সকল শিক্ষক বৃন্দ, ও ছাত্র-ছাত্রীগণ প্রতিযোগিতামূলক বক্তব্য রাখেন।

থেকে আরও পড়ুন

থেকে আরও পড়ুন