বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

মৌলভীবাজারের কমলগঞ্জের আদমপুর তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চবিদ্যালয়ে মণিপুরি ভাষা উৎসব পালন করা হয়

সাইদুল ইসলাম
মৌলভীবাজার জেলা প্রতিনিধি
মণিপুরি ভাষাকে বাংলাদেশের প্রেক্ষাপটে বাঁচিয়ে রাখা ও বিকশিত করার প্রয়াস হিসেবে মৌলভীবাজারের কমলগঞ্জের আদমপুর তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চবিদ্যালয়ে মণিপুরি ভাষা উৎসব পালন করা হয়।
 জাতীয় সংগীত পরিবেশন করে জাতীয় পতাকা উত্তোলন করে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম। তার আগে বাংলাদেশ মণিপুরি সাহিত্য সংসদের সভাপতি কবি এ, কে শেরাম সুচনা বক্তব্যে বলেন, মণিপুরি প্রজন্মের কাছে নিজস্ব বর্ণ, ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বাঁচিয়ে রাখতে গত ১৫ বছরের ধারাবাহিকতায় এবার ১৬ তম মণিপুরি ভাষা উৎসব ২০২৪ পালন করা হচ্ছে।
উদ্বোধন শেষের মণিপুরি ছেলেমেয়েদের নিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে তেতইগাঁও রসিদ উদ্দিন উচ্চবিদ্যালয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এরপর সিলেট বিভাগের বিভিন্ন স্থান থেকে আসা ১০০ মণিপুরি শিক্ষার্থীদের অংশগ্রহণে মণিপুরি বর্ণমালায় পরীক্ষা অনুষ্ঠিত হয়।
বেলা ৩ টায় কবি এ, কে শেরামের সভাপতিত্বে আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পরিচালক কবি ও লেখক ড. তপন বাগচী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও অগ্নি শিখা সাহিত্য সংকলন সম্পাদক সুমন বণিক, সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু প্রমুখ। মণিপুরি ভাষা উৎসব পালন উপলক্ষে বাংলাদেশ মণিপুরি সাহিত্য সংসদের আয়োজনে বই মেলাও অনুষ্ঠিত হয়।

থেকে আরও পড়ুন

থেকে আরও পড়ুন