সোমবার, ২২ এপ্রিল ২০২৪

পঞ্চগড়ের তেতুঁলিয়া দালালের দাপটে অতিষ্ঠ গ্রামবাসী

 

পঞ্চগড় জেলা প্রতিনিধি

 

 

পঞ্চগড়ের তেতুঁলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের শেখগছ, বানিয়াপাড়া, ভূট্টুজোত, পাঠানপাড়া, বাংলাচন্ডী সহ ৫টি গ্রামের মানুষ ল্যান্ডকো নামে একটি সোলার কোম্পানীর ভূমি দালালের দাপটে অতিষ্ঠ হয়ে উঠেছেন বলে অভিযোগ উঠেছে। বুধবার (৩ এপ্রিল) দুপুরে গ্রামবাসীদের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ফসলি জমিতে চাষাবাদ বন্ধ করে মাইকিং, ঘর বাড়ি ও জমির ফসল নষ্ট করে জবর দখলের পায়তারার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধনে ওই ৫টি গ্রামের তিন শতাধিক নারী পুরুষ অংশ গ্রহণ করেন।

এসময় গ্রামবাসীরা অভিযোগ করে বলেন, ল্যান্ডকো নামে একটি সোলার কোম্পানী ২০১৭ সাল থেকে সোলার প্লান্ট নির্মাণের জন্য তেতুঁলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের শেখগছ সহ আশপাশের এলাকাগুলোতে জমি কেনা শুরু করে। কিন্তু কোম্পানীটি তাদের কেনা জমি ব্যাতিত অন্য ফসলি জমিতে সম্প্রতি ট্রাক্টর দিয়ে চাষাবাদ করে গম, মরিচ, ভূট্টা সহ বিভিন্ন ফসল নষ্ট করে জমি জবর দখলের পায়তারা শুরু করে। বর্তমানে আবারো কোম্পানীর একজন দালাল গ্রামগুলোতে মাইকিং করে ঘরবাড়ি ও জমির ফসল নষ্ট করে জবর দখলের পায়তারা শুরু করেছে। এঘটনার প্রতিবাদে জমি ও ফসল বাঁচাতে জেলা প্রশাসকের কাছে সুষ্ঠু বিচার দাবি করেন তারা।

মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেন গ্রামবাসীরা। এসময় জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু সাইদ স্মারকলিপি গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

উল্লেখ্য, এর আগে ওই ৫ গ্রামের তিন শতাধিক মানুষ একটি মিছিল নিয়ে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে আসেন।

থেকে আরও পড়ুন

থেকে আরও পড়ুন