বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

ধনবাড়ীতে জাঁকজমকপূর্ণ ভা‌বে হাডুডু  টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

শ‌হিদুল ইসলাম :ধনবাড়ী প্রতি‌নি‌ধি

 

 

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার বলিভদ্র ইউনিয়নের বাগুয়া গ্রামে বাগুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মা‌ঠে ঐতিহ্যবাহী হাডুডু  টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হ‌য়ে‌ছে ।
বেশ কয়েক দিন আগে থেকেই খেলা উপভোগ করার জন্য এলাকায় ফাইনাল খেলার প্রচার ও প্রচারনা করা হয়। ফাইনাল খেলায় দর্শকসমাগমও হয় ব্যাপক। বিশেষ করে নারী ও শিশু দর্শকদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে এ খেলায়।

বিভিন্ন গ্রাম থেকে আসা শত শত মানুষ বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত খেলাটি উপভোগ করেন। বিলুপ্তপ্রায় জাতীয় এই খেলাটি দেখতে নানা বয়সের মানুষের ভিড় দেখা যায় ।

সময়ের সঙ্গে সঙ্গে হারিয়ে যেতে বসেছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলা হাডুডু। বাংলাদেশের জাতীয় খেলা হলেও হাডুডু আজ প্রায় বিলুপ্তির পথে। সেই হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার অংশ হিসেবে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার বলিভদ্র ইউনিয়নের বাগুয়া গ্রামের স্থানীয়দের আয়োজনে ফাইনাল খেলার ম‌ধ্যে দি‌য়ে শেষ হ‌য় ‘হাডুডু টুর্নামেন্ট ’।

ফাইনাল খেলায় উদ্বোধক হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন , সুলতান রাজিবুল আলম, সদস্য যুব ও ক্রীড়া উপ-কমিটি, বাংলাদেশ আওয়ামী লীগ।

প্রধান অতিথি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন,
ড. মো: আব্দুর রাজ্জাক এমপি, সভাপতি, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ও প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ।

বিশেষ অতিথি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন,
মোঃ হারুনার রশিদ হীরা চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ধনবাড়ী, টাঙ্গাইল।

ফাইনাল খেলায় আরো বিশেষ অতিথি উপ‌স্থিত ছি‌লেন ,মোস্তা‌ফিজুর রহমান, ধনবাড়ী উপজেলার নির্বাহী অ‌ফিসার (ইউএনও) ‌, মোঃ হা‌বিবুর রহমান,ধনবাড়ী থানা অফিসার ইনচার্জ , তোফাজ্জল হোসেন, সাবেক সাধারণত সম্পাদক, ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগ, খন্দকার তারিকুল ইসলাম তারেক সাধারণ সম্পাদক, টাঙ্গাইল চেম্বার অব কমার্স, বি‌শিষ্ট ব‌্যবসায়ী মোঃ হা‌বিল উদ্দিন , মোঃ সুরুজ্জামান মিন্টু সাধারণ সম্পাদক, বলিদ্র ইউনিয়ন আওয়ামী লীগ, জুয়েল খান সিঙ্গাপুর প্রবাসী, মোঃ রফিকুল ইসলাম খান ডিজিএম, ধনবাড়ী জোনাল অফিস,

আরো উপ‌স্থিত ছি‌লেন , খেলার আয়োজক ক‌মি‌টি‌র সভাপতি মোঃ রফিকুল ইসলাম তালুকদার, চেয়ারম্যান বলিভদ্র ইউনিয়ন পরিষদ ও সভাপতি বলিভদ্র ইউনিয়ন আওয়ামী লীগ, আয়োজক ক‌মি‌টি‌র সাধারন সম্পাদক মোঃ সাদিকুজ্জামান খান ,আয়োজক ক‌মি‌টি‌র কোষাধ‌্যক্ষ  মোঃ হাবিবুর রহমান , সুজন খান,উপ‌জেলা প্রেসক্লা‌বের সাংবাদিকগনসহ বলিভদ্র ইউনিয়নের বাগুয়া গ্রামের স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ ও গ্রামবাসী ।

প্রধান অতিথি ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বলেন, বেশি বেশি চর্চার মাধ্যমে দেশের জাতীয় খেলা হাডুডুকে বাঁচিয়ে রাখতে হবে। যুব সমাজকে মাদক মুক্ত রাখতে ক্রীড়াচর্চায় মনোযোগী ও আগ্রহী করে তুলতে হবে। খেলাটির আয়োজন করায় তিনি বলিভদ্র ইউনিয়নের বাগুয়া গ্রামবাসী  ও আয়োজকদের ধন্যবাদ জানান।

বলিভদ্র ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও
খেলার আয়োজক ক‌মি‌টি‌র সভাপতি মোঃ রফিকুল ইসলাম তালুকদার ব‌লেন , হাডুডু আমাদের দেশের জাতীয় খেলা হলেও কালের বিবর্তনে তার প্রচলন একেবারেই কমে গেছে।  এলাকাবাসীকে আনন্দ দিতে ও খেলাটিকে ধরে রাখার জন্য আমা‌দের এই হাডুডু টুর্নামেন্টের আয়োজন । হাডুডু  খেলার ঐতিহ্য ধরে রাখতে আমা‌দের চেষ্টা অব্যাহত থাকবে।

বলিভদ্র ইউনিয়নের বাগুয়া গ্রামের কৃ‌তি সন্তান, খেলার আয়োজক ক‌মি‌টি‌র প্রধান উপদেষ্টা সে‌লিম খান বলেন, ‘এ খেলা সুস্থ ধারার বিনোদনকে উৎসাহিত করে। সুস্থ ধারার বিনোদনে মানুষ যখন সম্পৃক্ত হবে তখন তারা শারিরিক মানসিক ভাবেই সুস্থ হয়ে বেড়ে উঠবে। এ জন্য তারা মাদক থেকে দূরে থাকবে যেটা আইন শৃঙ্খলা উন্নয়নে পজেটিভ ভুমিকা পালন করবে ব‌লে আমি ম‌নে ক‌রি। হারিয়ে যাওয়া এ খেলাকে নতুন করে আবার শুরু করতে পারায় আমরাও আনন্দিত ।

এ খেলাটির কো-স্পন্সর হিসা‌বে ছি‌লেন এম তানভীর হোসেন খান অনিক ম্যানেজার, মার্কেটিং, ওয়েস্টার্ন ইউনিয়ন, শুভেচ্ছান্তে ছি‌লেন ওয়েস্টার্ন ইউনিয়ন মানি ট্রান্সফার। সা‌র্বিক সহ‌যো‌গিতায় ছি‌লেন খেলার আয়োজক ক‌মি‌টি‌র প্রধান উপদেষ্টা সে‌লিম খান ।

ফাইনাল খেলায় শিমলাপাড়া হেমনগর ও মুশু‌দ্দি বা‌ইনাবাজার নামে দুটি দল অংশ নেয়। এতে  শিমলাপাড়া হেমনগর-১ ও মুশু‌দ্দি বা‌ইনাবাজার-২ পয়েন্ট পান , ১প‌য়েন্ট এগি‌য়ে থে‌কে বিজয়ী হন মুশু‌দ্দি বা‌ইনাবাজার।

পরে প্রধান অতিথি ড. মো: আব্দুর রাজ্জাক এমপি, ফাইনালে বিজয়ী মুশু‌দ্দি বা‌ইনাবাজার টিমকে ১ম পুরস্কার: ১০০ সিসি হি‌রো মোটরসাইকেল ও রানারআপ শিমলাপাড়া হেমনগর টিমকে ২য় পুরষ্কার: ১৬ সেপ্টি ওয়ালটন ফ্রিজ তুলে দেন।

শ্রেষ্ঠ দর্শক পুরুষ্কার প্রাপ্ত বৃদ্ধ বলেন, একটা সময় ছিল প্রতিটি গ্রামে হাডুডু খেলা হতো এখন আর হাডুডু খেলা তেমন দেখা যায় না। দীর্ঘদিন পরে বিভিন্ন স্থান থেকে আসা খেলোয়াড়দের খেলা দেখতে আমার ভালো লেগেছে। আমি প্রতি‌টি খে‌লা দেখে‌ছি এই  টুর্নামেন্টের । আমি চাই এমন হাডুডু খেলার আয়োজন আগামীতেও হোক।

থেকে আরও পড়ুন

থেকে আরও পড়ুন