শনিবার, ২ ডিসেম্বর ২০২৩

দুর্গা পুজা উপলক্ষে ৮ দিন বাংলাবান্ধা স্থল বন্দর বন্ধ ঘোষনা,

পঞ্চগড় জেলা প্রতিনিধি খাদেমুল ইসলাম-

 

পঞ্চগড় জেলার তেতুলিয়ায় উপজেলার ১ নং বাংলাবান্ধায় ইউনিয়নের মধ্যে
অবস্থিত চতুদের্শীয় বাংলাবান্ধা স্থল বন্দর সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে টানা আটদিন বন্ধ ঘোষনা করা হয়েছে। পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর আমদানী – রপ্তানি। পূজা ও সাপ্তাহিক ছুটির কারণে আটদিন কোনো প্রকার আমদানি-রপ্তানি হবে না। তবে বন্দর বন্ধের সময়েও স্থলবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভিসাধারীরা স্বাভাবিক যাতায়াত করতে পারবেন। স্থলবন্দরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

স্থলবন্দর সূত্র জানায়, দুর্গাপূজা উপলক্ষে ২১ অক্টোবর শনিবার থেকে ২৬ অক্টোবর ছয়দিন আমদানি-রপ্তানি বন্ধ ঘোষণা করা হয়। তবে পূজার আগে-পরে দুই শুক্রবার সাপ্তাহিক ছুটির কারণে টানা আট দিন আমদানি-রপ্তানি হবে না। বাংলাবান্ধা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন ও ভারতের ফুলবাড়ি এক্সপোর্টার অ্যান্ড ইমপোর্টার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের যৌথ আলোচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের একমাত্র চর্তুদেশীয় এই বন্দর দিয়ে বাংলাদেশের সঙ্গে ভারত, নেপাল ও ভুটানের পণ্য আনা নেওয়া হয়ে থাকে। ২৮ অক্টোবর শনিবার আবারও সচল হবে বন্দরটি।

স্থলবন্দরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, পূজা উপলক্ষে ভারতের ব্যবসায়ীসহ কয়েকটি সংগঠনের যৌথ সভায় শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ছয়দিন আমদানি-রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। এ নিয়ে একটি চিঠিও বাংলাবান্ধা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, কাস্টমস ও বাংলাবান্ধা স্থলবন্দর কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে। তবে সাপ্তাহিক ছুটির কারণে অতিরিক্ত আরও দুই দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বলেন, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে স্থলবন্দরের আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভিসাধারীদের যাতায়াত স্বাভাবিক থাকবে।

থেকে আরও পড়ুন

থেকে আরও পড়ুন