সোমবার, ২০ মে ২০২৪

গোপালগঞ্জে জেলা আওয়ামীঅলীগের উদ্যোগে ঐতিহাসিক মে দিবস পালন

মোঃতপু শেখ
গোপালগঞ্জ প্রতিনিধি

বুধবার পহেলা মে বেলা এগারোটায় বাংলাদেশ আওয়ামী লীগ গোপালগঞ্জ জেলা শাখার প্রধান কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান এর সভাপতিত্বে গোপালগঞ্জে ঐতিহাসিক মে দিবস পালন করা হয়।
অনুষ্ঠানটির সঞ্চালনা করেন গোপালগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আলিমুজ্জামান বিটু সার্বিক তত্মাবধায়নে ছিলেন গোপালগঞ্জ জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ইলিয়াস হক।

মে দিবসের গুরুত্ব সম্পর্কে বিশেষ বক্তব্য রাখেন সাবেক রাজপথ কাঁপানো ছাত্রনেতা ও জেলা নির্মান শ্রমিক লীগের উপদেষ্টা শেখ সাজেদুর রহমান শামিম তিনি বলেন, পহেলা মে ঐতিহাসিক মে দিবস, ১৮৮৬ সালের পহেলা মে আমেরিকার হে মার্কেটে ৮ ঘণ্টা কাজ এবং শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নয়নের দাবিতে পথে নেমেছিলেন শ্রমিকরা। সেই মিছিলে গুলি চালিয়েছিল পুলিশ। শহীদ হয়েছিলেন চারজন শ্রমিক। তখন থেকেই এই দিনটি শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের সবচেয়ে গুরুত্বপূর্ণ তারিখ হিসাবে পরিচিত। বিশ্বের প্রতিটি মহাদেশে, প্রায় সবকটি দেশে পালিত হয় মে দিবস। আমাদের সকলের উচিত শ্রমিকদের স্বার্থ সংস্লিস্ট কাজ করে তাদের সহায়তা করা।

অনুষ্ঠানে মে দিবসের উপর বক্তব্য রাখেন, গোপালগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাহামুদ হাসান দিপু, নিতেশ রায়, গোপালগঞ্জ জেলা শ্রমিক লীগের সভাপতি বুলবুল ও সাধারণ সম্পাদক কজী সাঈদ সহ আরো অনেকে।
মে দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক লতিফা জামান চৌধুরী, গোপালগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাডভোকেট খসরু চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাড : জুলকদর, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ইউনিয়ন গোপালগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক এ জেড আমিনুজ্জামান রিপন, গোপালগঞ্জ পৌর আওয়ামী লীগের তথ্য বিষয়ক সম্পাদক, সভাপতি রংয় মিস্ত্রি কল্যাণ সমিতি ও সাধারণ সম্পাদক সোহেল সিকদার, গোপালগঞ্জ রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি লিটন শেখ, সাধারণ সম্পাদক আমিনুর শরিফ, সাংগঠনিক শাহীন মাতুব্বর, ইউনিয়ন সাধারণ সম্পাদক জেসমিন আক্তার, তমাল মোল্লা সহ আরো অনেকে।
ত্রিবেনী শিল্প গোষ্ঠীর শিল্পীরা মে দিবসের গানে গানে গানে মুখরিত করে রাখেন গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের প্রধান কার্যাকলয়। সকাল থেকে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ, জেলা শ্রমিক লীগ, শ্রমিক ইউনিয়ন, গোপালগঞ্জ নির্মান শ্রমিক লীগ, ট্রাক শ্রমিক লীগ, রিকশা ভ্যান শ্রমিক লীগ, রং মিস্ত্রি কল্যন সমিতি সহ গোপালগঞ্জের সকল শ্রমিক সংস্লিস্ট সকল অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা মিছিল সহকারে আওয়ামীলীগের দলীয় কার্যাঞলয়ে এসে হাজির হন।
শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। মহান মে দিবস উপলক্ষ্যে বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে শ্রমিক সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

তবে যে দেশে ঘটেছিল হে মার্কেটের ঘটনা, সেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় মে দিবস পালিত হয় না। সেপ্টেম্বর মাসের প্রথম সোমবার শ্রমিক দিবস পালন করে থাকে ওই দুই দেশ৷ তবে মে দিবসে সরকারি ছুটি থাকে অন্তত ৮০টি দেশে। অন্য দেশগুলিতে বেসরকারি ভাবে, শ্রমিক সংগঠনের উদ্যোগে পালিত হয় মে দিবস।

থেকে আরও পড়ুন

থেকে আরও পড়ুন